Wednesday, March 10th, 2021




শেরপুরে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নিয়ে হাজির ভ্রাম্যমান মুক্তিযুদ্ধ জাদুঘর

আব্দুল্লাহ আল-আমিন, শেরপুর প্রতিনিধি: বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে শেরপুর জেলায় শুরু হয়েছে ভ্রাম্যমাণ মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রদর্শনী। এরই অংশ হিসেবে ৯ মার্চ মঙ্গলবার জেলার নকলা উপজেলার মুক্তিযোদ্ধা স্মৃতিবিদ্যা নিকেতনে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত প্রায় ৪ ঘন্টা এ প্রদর্শনী চলে।

প্রদর্শনী চলাকালে বিদ্যালয় পরিচালনা পরিষদের এসএমসি সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. আবুল মনসুর, প্রধান শিক্ষক ফকির মোহাম্মদ রেজাউল করিম, সহকারী প্রধান শিক্ষক মুহাম্মদ সুলতান মাহমুদ ও সহকারী শিক্ষক মুহাম্মদ খুরশেদ করিম শ্যামলসহ উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত কতিপয় বীর মুক্তিযোদ্ধাগণ, শিক্ষক-সাংবাদিক মো. মোশারফ হোসাইন, নকলা ইয়্যুথ রিপোর্টার্স ক্লাবের সভাপতি মো. নূর হোসেন, শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন বিষয়ক সম্পাদক আব্দুল্লাহ আল-আমিন, বিডিক্লিন নকলা টিমের সদস্য মো. সাব্বির আহম্মেদসহ অনেকে উপস্থিত ছিলেন।

দুপুর দেড়টার দিকে সরেজমিনে দেখা যায়, বিশাল এক বাসের মধ্যে সাজানো ভ্রাম্যমাণ মুক্তিযুদ্ধ জাদুঘরে ওঠতেছে এবং দেখা শেষ করে অন্যদিক দিয়ে নেমে আসছেন। ভ্রাম্যমাণ মুক্তিযুদ্ধ জাদুঘরের মাধ্যমে শিক্ষক, শিক্ষার্থী, স্থানীয় মুক্তিযোদ্ধাসহ নতুন প্রজনন্মের তরুণরা মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সত্যিকারের ইতিহাস জানার সুযোগ পাচ্ছে ।

নকলায় অবস্থান করা ভ্রাম্যমাণ মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রোগ্রাম অফিসার কে.এম নাসির উদ্দিন জানান, বেশ কয়েকদিন শেরপুর জেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ মুক্তিযুদ্ধের জাদুঘর প্রদর্শন করা হবে। তাছাড়া ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সালের বিজয় দিবস ও তৎপরবর্তী সময়কাল পর্যন্ত মুক্তিযুদ্ধ সংশ্লিষ্ট বাংলাদেশে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনাবলির ওপর প্রামাণ্যচিত্র দেখানো হচ্ছে। এমনকি মানবাধিকার ও শান্তি সম্পর্কিত বেশ কিছু লিফলেট ও স্থির চিত্র প্রদর্শন করা হচ্ছে।

উল্লেখ্য,ভ্রাম্যমাণ মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রদর্শনী শেষে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের হাতে বিনামূল্যে শিক্ষা উপকরণ ও মুক্তিযুদ্ধের ইতিহাস সম্বলিত অ্যালবাম প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ